Bike Loan

2024 Yamaha TMAX560: বাজার দাপাবে Yamaha-র এই বাইক! লুকে বিদেশি বাইকেও মানাবে হার, দেখুন দাম কত

2024 Yamaha TMAX560: Yamaha একটি গ্লোবাল কোম্পানি। স্কুটার সেগমেন্টে এই কোম্পানির নাম আজ শীর্ষে। বিভিন্ন রেঞ্জের, ক্যাটাগরির আর ইঞ্জিন ক্যাপাসিটির স্কুটার লঞ্চ করেছে এই কোম্পানি। Yamaha-র স্কুটার TMAX560 সম্প্রতি বেশকিছু আন্তর্জাতিক বাজারে নতুন করে এসেছে।

Yamaha 29 শে ফেব্রুয়ারি জাপানে TMAX560 ও TMAX560 Tech Max অফিসিয়াল ভাবে উন্মোচন করেছে। এই দুটি ভ্যারিয়েন্টে একই হার্ডওয়্যার ও ইঞ্জিন রয়েছে। ফিচারের দিক থেকে অবশ্য কিছু কিছু পার্থক্য রয়েছে। Yamaha TMAX560 এর দাম মালেশিয়াতে RM 75K অর্থাৎ 13 লাখ টাকা। অপরদিকে জাপানে এই মডেলের দাম JPY 1,408,000 অর্থাৎ 7.75 লাখ টাকা।

ফিচারের দিক থেকে বলতে গেলে, Yamaha TMAX560 তে এক্সটেরিয়ারে নতুন রং যুক্ত করা হয়েছে। তবে জাপানি এই মডেলটি Racing Blue রংয়ের চাকা সহ Matte Black রঙে উপলব্ধ। অপরদিকে Yamaha TMAX560 Tech Max ভেরিয়েন্ট Matte Dark Reddish Grey ও Matte Dark Grey রঙে উপলব্ধ। মালয়েশিয়াতে আবার Yamaha TMAX560 মডেলটি Tech Black ও Dark Magma রঙে পাওয়া যাবে।

রংয়ের পাশাপাশি এর লুক আকর্ষণের কারণ হয়ে দাঁড়াবে আপনাদের কাছে। এই মডেলের সামনের দিকটি বোল্ড ও এগ্রেসিভ করা হয়েছে। এছাড়া এতে যুক্ত করা হয়েছে LED lighting। পিছন দিকে থাকছে Monoshock suspension আর সামনে থাকছে সোনালী রঙের USD telescopic forks। এর পাশাপাশি Yamaha TMAX560 মডেলে লম্বা transparent windscreen, plush seats, Dual channel ABS, আরামদায়ক ergonomics দেওয়া হয়েছে। এই মডেলের সামনে ডুয়েল ডিস্ক ব্রেক আর পিছনে সিঙ্গেল ডিস্ক ব্রেক পেয়ে যাবেন।

আরো পড়ুন: Gogoro: স্কুটার জগতে তোলপাড়! বাজারে আসছে তাইওয়ানের বিখ্যাত ইলেকট্রিক টু-হুইলার, শক্তিশালী ইঞ্জিন ও মাইলেজ এ সবাই কে দেবে টেক্কা

এই বাইকে 7 ইঞ্চ TFT instrument display, Electric Windscreen, Garmin navigation, Cruise control ইত্যাদি সুবিধা দেওয়া হয়েছে। আর শীতকালের জন্য heated seats ও heated grips এর সুবিধা ও পেয়ে যাবেন। এই বাইকে রয়েছে 15 লিটারের ফুয়েল ট্যাংক আর আন্ডার সিট স্টোরেজ। এই বাইকের মোট ওজন 220 কেজি। এবার আমরা কথা বলব Yamaha TMAX560 মডেলের ইঞ্জিন সম্পর্কে।

Yamaha TMAX560 বাইকে 560 cc DOHC 4V Parallel twin cylinder ইঞ্জিন পেয়ে যাবেন। এই ইঞ্জিন 47.6 bhp শক্তি ও 55.7 Nm টর্ক উৎপাদনে সক্ষম। এছাড়া থাকছে CVT ও belt drive system। ভারতীয় মার্কেটের জন্য বেশ কিছু পরিবর্তন করা হচ্ছে এই বাইকে।

Spectrum এর একদিকে 278.2 cc ইঞ্জিন সহ Keeway-the sixties 300i, Vieste 300 এর সম্পর্কে জানা গেছে। এই মডেলগুলির এক্স শোরুম মূল্য 3.3 লাখ টাকার আশেপাশে হতে পারে। অপরদিকে 350 cc single cylinder ইঞ্জিন সহ BMW C400GT মডেলের সম্পর্কে জানা গেছে। এই মডেলটির এক্স শোরুম মূল্য 11.25 লাখ টাকা। খুব শীঘ্রই Yamaha হাই-এন্ড ক্যাপাসিটির স্কুটার ভারতের লঞ্চ করবে। এর দাম 8 লাখ টাকার আশেপাশে হতে পারে।