BSNL 4g Network : বাজারে আসতে চলেছে ক্যালটেল এর ৪জি সার্ভিস।

খুব শীঘ্রই শুরু হতে চলেছে বিএসএনএল এর ৪জি পরিষেবা BSNL 4g Network, জেনে নিন বিস্তারিত এই প্রতিবেদনে

গত বুধবার ছিল ‘বিশ্ব টেলিকম দিবস’ (World Telecommunication Day), আর সেদিনই সরকারি টেলিকম সংস্থা ‘ক্যালকাটা টেলিফোনস’( Calcutta Telephones) এর চিফ জেনারেল ম্যানেজার শ্রী দেবাশিস সরকার জানান যে চলতি বছরেই চালু হতে চলেছে বহু প্রতীক্ষিত BSNL 4g Network। তিনি আরও জানান, আগামি মাসেই ৪জি নেটওয়ার্ক এর প্রয়োজনীয় যন্ত্র অর্ডার করতে চলেছে সরকার অধীনস্থ এই টেলিকম সংস্থা। টাটা গোষ্ঠীর তেজাস নেটওয়ার্কস ও সি-ডট দ্বারা এই যন্ত্র তৈরি করা হবে।

বর্তমান সময়ে ভারতবর্ষে হাই স্পিড ইন্টারনেট এর চাহিদা খুবই বেড়েছে। বিগত কয়েক বছর ধরেই দেশ বাসি কে ৪জি নেটওয়ার্ক সরবরাহ করে চলেছে রিলায়েন্স জিও (Reliance Jio), ভারতী এয়ারটেল (Bharti Airtel) ও ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) নামক বেসরকারি সংস্থাগুলি এবং চলতি বছরের শুরু থেকে ৫জি নেটওয়ার্কও উপলব্ধ করেছে এই কোম্পানি গুলি। সেখানে আজও আমাদের সরকারি সংস্থা BSNL 4g Network চালু করার ব্যাপারে সম্পূর্ণ প্রস্তুতি নিয়ে উঠতে পারেনি।

BSNL 4g Network : কবে শুরু হতে চলেছে ?

এদিন দেবাশিস বাবু জানান, এই মুহূর্তে বিএসএনএলের 3G পরিষেবা উপলব্ধ রয়েছে। প্রতি মাসে ২০ -২২,০০০ নতুন সংযোগ যোগ হচ্ছে। ফাইবার সংযোগের ক্ষেত্রেও ২৫০০ জন গ্রাহক জুড়ছে প্রতি মাসে। তিনি জানান, বিএসএনএল আগের কপার নেটওয়ার্ক থেকে ফাইবার সংযোগে স্থানান্তরিত হচ্ছে। অনেক বেসরকারি ব্যাঙ্ক বিএসএনএলের ফাইবার নেটওয়ার্ক বেছে নিচ্ছে। ঐ সংস্থার অন্য এক আধিকারিক জানান, ক্যালটেলের গ্রাহকরা নির্ধারিত তারিখের মধ্যেই তাদের বিল পরিশোধ করছেন। যার ফলে সংস্থার বিল সংগ্রহের পরিমাণ ৯০% বেড়েছে।এছাড়া গত ৬ মাসে এই সংখ্যা ৯৯% বজায় থেকেছে। ফলে এই সরকারি সংস্থা BSNL 4g Network নিয়ে খুবই আশাবাদি। এ বছরের ডিসেম্বর মাসেই শুরু হবে ৪জি পরিষেবা। আগামী মাসে যন্ত্র বসানো হবে, ৪জির পর ২০২৪ সালের মাঝামাঝি সময়ে ৫জি শুরু করা হবে।

যাই হোক, এদিন সংস্থার চিফ জেনারেলের মুখে আশার খবর শুনে গ্রাহকদের মনে বেশ আনন্দের সৃষ্টি হয়েছে। তবে নানা অভিযোগের মাঝে এই সরকারি সংস্থা যাতে নির্ধারিত দিনক্ষণের মধ্যেই তাদের পরিষেবা BSNL 4g Network শুরু করতে পারে এটাই কাম্য।

আরো পড়ুন